Bartaman Patrika
দেশ
 

বাবা-মা কিংবা প্রবীণ নাগরিকদের
নিগ্রহ করলে ৬ মাসের কারাদণ্ড
লোকসভায় বিল আনল সরকার

নয়াদিল্লি, ১১ ডিসেম্বর (পিটিআই): প্রবীণ নাগরিকদের উপর নির্যাতন ঠেকাতে এবার লোকসভায় নয়া খসড়া বিল আনল কেন্দ্র। বুধবার লোকসভায় আনা ওই খসড়ায় বলা হয়েছে, কেউ যদি ইচ্ছাকৃতভাবে বাবা-মা অথবা প্রবীণ নাগরিকদের উপর মারধর বা নির্যাতন করেন কিংবা তাঁদের ঠিকমকো যত্ন না করেন, তবে তাঁদের ছয় মাস পর্যন্ত কারাদণ্ড হতে পারে।
বিশদ
বাঙালিকে দেশপ্রেম শেখাতে আসবেন না,
বাংলাকে ভালোভাবে বুঝুন : ডেরেক

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: আর যাই হোক, বাঙালিকে দেশপ্রেম শেখাতে আসবেন না। আগে বাংলাকে ভালো করে বুঝুন, তারপরে মুখ খুলুন! নাগরিকত্ব সংশোধনী নিয়ে আলোচনায় অংশ নিয়ে আজ রাজ্যসভায় এই মর্মেই মোদি-অমিত শাহর সরকারকে তোপ দাগলেন তৃণমূলের বক্তা ডেরেক ও’ব্রায়েন।
বিশদ

12th  December, 2019
 গুজরাত দাঙ্গার ১৭ বছর পর ক্লিনচিট মোদিকে

গান্ধীনগর, ১১ ডিসেম্বর (পিটিআই): গুজরাত দাঙ্গার ১৭ বছর পর নরেন্দ্র দামোদরদাস মোদিকে ক্লিনচিট দিল নানাবতী কমিশন। ২০০২ সালে দাঙ্গার সময় গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন মোদি। এখন তিনি দেশের প্রধানমন্ত্রী।
বিশদ

12th  December, 2019
চাপের মুখে নিটের প্রসপেক্টাস হল বাংলাতেও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিটের প্রসপেক্টাস বা ইনফরমেশন বুলেটিন ফিরল বাংলাতে। সম্প্রতি ছাত্রছাত্রীদের জন্য নিট বা ন্যাশনাল এন্ট্রান্স কাম এলিজিবিলিটি টেস্ট-এর ‘প্রসপেক্টাস’ ইংরেজি সহ অসমীয়া, কন্নড়, মারাঠি, ওড়িয়া, তামিল ও গুজরাতি ভাষায় প্রকাশ করে পরীক্ষার আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)।
বিশদ

12th  December, 2019
ভারতের ইতিহাসে সোনার অক্ষরে লেখা থাকবে এই বিলের কথা
নাগরিকত্ব সংশোধনী নিয়ে বিরোধীরা পাকিস্তানের সুরে কথা বলছে, আক্রমণ মোদির

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী বিল ভারতের ইতিহাসে সোনার অক্ষরে লেখা থাকবে। বললেন নরেন্দ্র মোদি। এই বিল এদিন রাতে রাজ্যসভায় পাশ হয়ে যায়। প্রধানমন্ত্রী দলের এমপিদের বলেছেন, সংসদের মধ্যে সীমাবদ্ধ হয়ে থাকলে চলবে না। আগামীদিনে এই বিলের কথা গোটা দেশের মানুষকে জানান। বিশদ

12th  December, 2019
এনকাউন্টারে চার অভিযুক্তের মৃত্যুর ঘটনা
সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতিকে দিয়েই
তদন্ত হোক, চায় দেশের শীর্ষ আদালত

 নয়াদিল্লি, ১১ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ ও খুনের মামলায় চার অভিযুক্তের এনকাউন্টারে মৃত্যুর ঘটনার তদন্তের দায়িত্ব দেওয়া হতে পারে সুপ্রিম কোর্টের কোনও অবসরপ্রাপ্ত বিচারপতিকে। বুধবার দেশের শীর্ষ আদালতের তরফে এই সম্ভাবনার কথা জানানো হয়েছে।
বিশদ

12th  December, 2019
সিলেক্ট কমিটিতে পাঠানো হচ্ছে না
ব্যক্তিগত তথ্য নিরাপত্তা সংক্রান্ত বিল পেশ নিয়ে উত্তাল লোকসভা, ওয়াকআউট বিরোধীদের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: ব্যক্তিগত তথ্য নিরাপত্তা সংক্রান্ত এক বিল পেশ নিয়ে আজ উত্তাল হল লোকসভা। চাওয়া হল ভোটাভুটিও। কিন্তু ভোটাভুটির আগেই সম্মিলিতভাবে ওয়াক আউট করল বিরোধীরা। বিলটি পেশ হলেও তা সংসদীয় যৌথ সিলেক্ট কমিটিতে পাঠানো হচ্ছে বলে জানিয়ে দিলেন তথ্য প্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।
বিশদ

12th  December, 2019
  নাগরিকত্ব বিল: কারও ব্যক্তিগত অভিমতে জেডিইউয়ের অবস্থান বদলাবে না, জানালেন নীতীশ ঘনিষ্ঠ সঞ্জয় ঝা

 পাটনা, ১১ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলকে সমর্থন করা নিয়ে জেডিইউয়ের অভ্যন্তরে সম্প্রতি মতবিরোধের সৃষ্টি হয়েছে। তবে কারও ব্যক্তিগত অভিমতে দলের অবস্থান বদলাবে না। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ঘনিষ্ঠ তথা জেডিইউয়ের সাধারণ সম্পাদক সঞ্জয় ঝা মঙ্গলবার এমনটাই জানিয়েছেন। বিশদ

12th  December, 2019
  আইনে পরিণত হলেও নাগরিকত্ব সংশোধনী সুপ্রিম কোর্টে খারিজ হয়ে যাবে, বললেন চিদম্বরম

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইনকে চ্যালেঞ্জ করে যে সুপ্রিম কোর্টে মামলা হবেই, সেই সম্ভাবনা নিশ্চিত করে আজ প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম রাজ্যসভায় বলেছেন, আদালতে এই আইন খারিজ হয়ে যাবে তা নিয়ে সামান্য সন্দেহ নেই।
বিশদ

12th  December, 2019
  নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা করতে কংগ্রেসের চাপ সত্ত্বেও ওয়াকআউট শিবসেনার

 নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: ইউ টার্নের পর ইউ টার্ন। নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ক্রমাগত ভোলবদল করে গেল শিবসেনা। লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিলের পক্ষে ভোট দিয়েছিল শিবসেনা। তারপর কংগ্রেসের চাপে শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে বিল নিয়ে কিছু আপত্তির কথা বলেছিলেন। বিশদ

12th  December, 2019
  আমার মেয়েকে যখন মেরেছিল, তখন কোথায় ছিল মানবাধিকার: নির্ভয়ার মা

 নয়াদিল্লি, ১১ ডিসেম্বর (পিটিআই): দিল্লিতে বায়ু দূষণের জেরে আয়ু কমে আসছে। তাহলে মৃত্যুদণ্ড কেন দেওয়া হচ্ছে? এই যুক্তিতে সুপ্রিম কোর্টের কাছে রায় পুনর্বিবেচনার জন্য আবেদন জানিয়েছে নির্ভয়া কাণ্ডে মৃত্যুদণ্ডের আদেশ পাওয়া আসামী অক্ষয় সিং ঠাকুর।
বিশদ

12th  December, 2019
উত্তরপ্রদেশে নাবালিকা ধর্ষিতার সঙ্গে ‘উন্নাওয়ের মতো’ কাণ্ড ঘটানোর হুমকি  

ফতেপুর, ১১ ডিসেম্বর (পিটিআই): উত্তরপ্রদেশে একের পর এক ধর্ষণ এবং সেই সংক্রান্ত অপরাধের ঘটনা ঘটেই চলেছে। এবার সেই রাজ্যের ফতেপুর জেলার জাফরগঞ্জে ১৬ বছরের এক ধর্ষিতাকে পুড়িয়ে মারার হুমকি দিল অভিযুক্তদের পরিবার। শীর্ষস্থানীয় পুলিস অফিসারদের কাছে ওই নাবালিকা এমনটাই অভিযোগ করেছে।
বিশদ

12th  December, 2019
 দেশের সঙ্গে ত্রিপুরার রেল ও সড়ক
যোগাযোগ বিচ্ছিন্ন, বিপাকে পর্যটকরা

 রাহুল দত্ত, আগরতলা: নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে গত কয়েকদিন ধরে অশান্ত পরিস্থিতি সৃষ্টি হয়েছে ত্রিপুরায়। জনজাতিদের বিভিন্ন সংগঠনের আন্দোলন ও ধর্মঘটের জেরে রাজ্যের বিস্তীর্ণ এলাকায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। অবরোধের ফলে গোটা দেশের সঙ্গে ত্রিপুরার রেল ও সড়ক যোগযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
বিশদ

12th  December, 2019
নজরদারি স্যাটেলাইট ‘রিস্যাট-২বিআর১’কে মহাকাশে পাঠাল ইসোর

 শ্রীহরিকোটা, ১১ ডিসেম্বর (পিটিআই): সাফল্যের সঙ্গে মহাকাশে পাড়ি দিল ভারতের অত্যাধুনিক নজরদারি স্যাটেলাইট রিস্যাট-২বিআর১। বুধবার নির্ধারিত সময় মেনে বিকাল ৩টে ২৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে পিএসএলভি-সি৪৮ রকেটে চেপে মহাকাশে পাড়ি দেয় কৃত্রিম উপগ্রহটি।
বিশদ

12th  December, 2019
মুম্বইয়ে চলন্ত গাড়ির মধ্যে যুবককে
ধর্ষণ, নাবালক সহ গ্রেপ্তার চার

 মুম্বই, ১১ ডিসেম্বর: এবার ধর্ষণের ঘটনায় নাম জড়িয়ে গেল মুম্বইয়ের। মহিলাদের পাশাপাশি পুরুষরাও যে সুরক্ষিত নন, তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল এই ঘটনা। বাণিজ্যনগরীতে চলন্ত গাড়িতে ২২ বছরের এক যুবককে ধর্ষণের অভিযোগ উঠল চারজন সমকামীর বিরুদ্ধে। বিশদ

12th  December, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসে এলআইসি’র পলিসি বিক্রির হার বাড়ল। দেশে ১০০টি পলিসি বিক্রি পিছু ৮৪টিই এলআইসি’র। নভেম্বর মাসে এলআইসি’র মার্কেট শেয়ার বৃদ্ধি বোঝাতে গিয়ে এমনটাই জানালেন সংস্থার পূর্বাঞ্চলীয় জোনাল ম্যানেজার দীনেশ ভগত। ...

 কোচি, ১৩ ডিসেম্বর: শুক্রবার আইএসএলের অ্যাওয়ে ম্যাচে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে দু’গোলে এগিয়ে গিয়েও ২-২ গোলে ড্র করল জামশেদপুর এফসি। এদিন কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে ম্যাচের ৩৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জামশেদপুরকে এগিয়ে দেন পিটি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে। বৃষ: ব্যবসায় যুক্ত হলে মন্দ হবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ...বিশদ

07:03:20 PM

আগামীকাল রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 
নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে উত্তপ্ত রাজ্যের একাধিক জেলা। তার মধ্যেই ...বিশদ

06:19:00 PM

বাতিল কলকাতাগামী রাধিকাপুর এক্সপ্রেস 
আজিমগঞ্জ ফারাক্কা এলাকায় আইন শৃঙ্খলার অবনতির জেরে রাধিকাপুর থেকে কলকাতাগামী ...বিশদ

06:16:33 PM

মালদহের সুজাপুর, কালিয়াচক সংলগ্ন ৩৪ নম্বর জাতীয় সড়কে অবরোধ 

06:16:17 PM

বাতিল ১৩১৪২ তিস্তা-তোর্সা এক্সপ্রেস 
বাতিল করা হল নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ ১৩১৪২ তিস্তা-তোর্সা এক্সপ্রেস। রানিনগর (জলপাইগুড়ি) ...বিশদ

06:12:50 PM